মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০১৮রেজি:/স্মারক - ০৫.৪২.৫১০০.০১৪.৫৫.০৩৭.১২-৫৬২
Menu

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশিকে জবাই করে হত্যা

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশিকে জবাই করে হত্যা

শুক্রবার, ২১ আগষ্ট ২০১৫
নোয়াখালী প্রতিনিধি : দক্ষিণ আফ্রিকার রাজধানী জোহানেসবার্গে আলা উদ্দিন জুয়েল নামের এক বাংলাদেশিকে জবাই করে হত্য করেছে ওই দেশি সন্ত্রাসীরা। ওইসময় সন্ত্রাসী নিহতের বাসা থেকে মালামাল লুট করে নিয়ে যায়। পরিবারের অভিযোগ ব্যবসায়ী শত্রুতার কারনে তাকে হত্যা করা হয়েছে।
বুধবার বিকেলে নিহতের সহকর্মীদের মাধ্যমে পরিবারের লোকজনের কাছে খবর পৌঁছে। এরআগে স্থানীয় সময় মঙ্গলবার (১৮ আগস্ট) দিবাগত রাত দেড়টার তার নিজ বাসাতে এ ঘটনা ঘটে। নিহত আলা উদ্দিন জুয়েল (৩০) নোয়াখালীর সেনবাগ উপজেলার বীজবাগ ইউনিয়নের বালিয়াকন্দি গ্রামের খান বাড়ীর খাজা মাঈন উদ্দিনের ছেলে। তিনি তিন বোন ও দুই ভাইয়ের মধ্যে তৃতীয় ছিলেন।
নিহতের পরিবারের বরাত দিয়ে তার মামা আনোয়ার হোসেন জানান, পরিবারের সচ্ছলতা আনতে ২০০৪সালে দক্ষিণ আফ্রিকার রাজধানী জোহানেসবার্গে যায় জুয়েল। পরে সেখানে একটি সুপার মার্কেটে একটি ব্যবসা প্রতিষ্ঠান চালু করে সে।
প্রতিদিনের ন্যায় মঙ্গলবার রাতে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে নিজের বাসায় গিয়ে ঘুমিয়ে পড়ে জুয়েল। এসময় ওই দেশি সন্ত্রাসীরা তার বাসায় হামলা চালিয়ে জুয়েলকে এলোপাতাড়ি কুপিয়ে ও জবাই করে জখম করে। এসময় সন্ত্রাসীরা তার বাসা থেকে মালামাল লুট করে নিয়ে যায়।
পরে সন্ত্রাসীরা চলে গেছে স্থানীয় বাংলাদেশিরা গুরুত্বর আহত অবস্থায় জুয়েলকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। বুধবার ওই দেশে অবস্থানরত বাংলাদেশির তার বাড়ীতে মোবাইল করে বিষয়টি জানায়।
তিনি আরো জানান, ওই দেশে থাকা বাংলাদেশিরা তাদের জানিয়েছেন যে ‘জুয়েলের দোকানের পাশ্ববর্তী একজন ব্যবসায়ী সন্ত্রাসীদের দিয়ে এ হত্যাকান্ড ঘটিয়েছেন। পরে পুলিশ ওই ব্যবসায়ীকে আটক করেছে।’
তিনি আরো বলেন, সর্বশেষ মঙ্গলবার রাত ৯টার দিকে তার মায়ের সাথে মোবাইলে কথা বলে জুয়েল। সে জানায় ওমানে থাকা তার ছোট ভাই এবং সে প্রথম বারেরমত কুরবানী ঈদের আগে বাংলাদেশে এসে পরিবারের লোকজন নিয়ে এক সাথে দেশে ঈদ করবে।
এদিকে জুয়েলের মৃত্যুর খবর বাড়িতে পৌঁছলে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতরন হয়। ছেলের শোকে কান্না করতে করতে বারবার মুর্চ্চা যাচ্ছেন জুয়েলর মা সাহেলা আক্তার স্বপ্না ও বাবা খাজা মাঈন উদ্দিন। ভাই কে হারিয়ে শোকে কাতর হয়ে পড়েছেন ভাই বোনেরা।     
নিহতের পরিবারের লোকজন জুয়েলের লাশ দ্রুত দেশে ফিরিয়ে আনতে সরকারের সহযোগিতা কামনা করেছেন।

আর্কাইভ