বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮রেজি:/স্মারক - ০৫.৪২.৫১০০.০১৪.৫৫.০৩৭.১২-৫৬২
Menu

খোলাবাজারে ফরমালিন কেনা বেচা পুরোপুরি বন্ধ করতে হবে : জাভোস

খোলাবাজারে ফরমালিন কেনা বেচা পুরোপুরি বন্ধ করতে হবে : জাভোস

ঢাকা অফিস: ফরমালিনের আমদানি, মজুদ, বিতরণ ও বিক্রি নিয়ন্ত্রণ করে এর অপব্যবহার রোধে পদক্ষেপ নেয়ার দাবী জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ ও জাতীয় ভোক্তা সমিতি (জাভোস)।
সংগঠনের কর্মকর্তারা বলেন, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও শিল্প কারখানায় অর্থাৎ প্রকৃত ব্যবহারকারী ছাড়া অন্য কাউকে ফরমালিন আমদানির অনুমতি দেয়া যাবে না এবং খোলাবাজারে ফরমালিন কেনাবেচা পুরোপুরি বন্ধ করতে হবে।আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ ও জাভোসের যৌথ উদ্যোগে আয়োজিত সরকারের প্রণীতব্য ফরমালিন নিয়ন্ত্রক আইন সম্পর্কে অভিমত ও প্রস্তাবনা উপলক্ষে এক সাংবাদিক সম্মেলনে এ অভিমত ব্যক্ত করা হয়।
এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার। মূল প্রবন্ধ উপস্থাপণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক আবম ফারুক। এ সময় জাভোস কোষাধ্যক্ষ কাজী শরিফুল ইসলাম জুয়েল প্রমুখ উপস্থিত ছিলেন। মুল বক্তব্যে বলা হয়, দেশে এখন মরণঘাতী ফরমালিনের অপব্যবহারের ফলে ‘জাতীয় স্বাস্থ্য দুর্যোগ’ চলছে। যেখানে দেশীও কাজে বিভিন্ন ব্যবহারের জন্য ১শ’ টন ফরমালিন যথেষ্ট , সেখানে ৫শ’ টনেরও বেশী আমদানী করা হচ্ছে। দুধ, মাছ, সবজি, ফল ইত্যাদিতে ফরমালিন ব্যবহার করা হচ্ছে।সম্মেলনে দাবী করা হয়, দেশের সর্বত্র পুলিশ ও মোবাইল কোর্টের তৎপরতা শুরু করতে হবে । বিশেষত নিম্নমানের ওষুধ বিক্রয় স্থল গ্রামগুলোতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে।বক্তব্যে আরো বলা হয়, ফরমালিনকে কোন প্রকার ‘সহনীয় মাত্রায়’ ব্যবহারের সুযোগ দেয়া হলে তা ভয়ংকর ক্ষতিকর হবে। ফরমালিনের মতো বিষ দ্রব্যের কোন সহনীয় মাত্রা প্রদান কার্যত এটি ‘বজ্র আঁটুনি ফস্কা গেরো’র সমান হবে।

আর্কাইভ