মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০১৮রেজি:/স্মারক - ০৫.৪২.৫১০০.০১৪.৫৫.০৩৭.১২-৫৬২
Menu

বাল্য বিবাহ প্রতিরোধে রামগতিতে কর্মশালা অনুষ্ঠিত

 বাল্য বিবাহ প্রতিরোধে রামগতিতে কর্মশালা অনুষ্ঠিত


শুক্রবার ৩ জুন ২০১৬
 
মিসু সাহা নিক্কন, রামগতি(লক্ষ্মীপুর)প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতিতে বাল্য বিবাহ, যৌতুক ও ইভটিজিং সংক্রান্ত সামাজিক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১ জুন) সকাল ১১ ঘটিকায় রামগতি আছিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।

উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত এবং উপজেলা পরিষদের সহযোগিতায় উক্ত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন রামগতি উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আবদুল ওয়াহেদ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম শফি কামালের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আহাম্মদ উল্ল্যাহ সেলিম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মীর মর্জিনা বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতানা জোবেদা খানম, বড়খেরী ইউ.পি চেয়ারম্যান হাসান মাহমুদ ফেরদৌস, রামগতি আছিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবদুল রাজ্জাক প্রমুখ।

রামগতি আছিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের ছাত্রী খাদিজা আক্তার, তৃষ্ণা বেগম এবং নবম শ্রেণীর তাহমিনা আক্তার ও শাহাজাদি বাল্য বিবাহ, যৌতুক ও ইভটিজিং বিষয়ে বিশেষ বক্তব্য রাখে।

এ সময়  বক্তারা বাল্য বিবাহ রোধ ও অল্প বয়সে গর্ভধারণ, যৌতুক, পরিবার পরিকল্পনা প্রদ্ধতি গ্রহণ ও  যৌন হয়রানি প্রতিরোধে সকলের সচেতনতার বিষয়ে আলোচন করেন।

উল্লেখ্য: দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি বাল্য বিয়ের হার বাংলাদেশে। বাংলাদেশে প্রতি তিনটি বিয়ের দুটিতেই কনের বয়স থাকে ১৮ বছরের নিচে। যে কারণে প্রতিবছর গর্ভধারণ ও সন্তান প্রসবকালীন সমস্যায় কমপক্ষে ৬০ হাজার বাল্যবধূর মৃত্যু হয়।

আর্কাইভ